মেনু নির্বাচন করুন

কমডেকা

৩১ মার্চ থেকে ৬ষ্ঠ জাতীয় কমডেকা, উদ্বোধক প্রধানমন্ত্রী

৩নং আলগী দূর্গাপুর দক্ষিন ইউনিয়ন ‘চরভাঙ্গায়’ এবার অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ স্কাউটস্ এর ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাম্প (কমডেকা)্ এবারের কমডেকার থিম হচ্ছে : ‘টেকসই সমাজ বিনির্মাণে স্কাউটিং।’

হাইমচর উপজেলার আলগী দক্ষিণ ইউনিয়নের চরভাঙ্গা এলাকায় মেঘনা নদীর পূর্ব পাড়ে প্রায় ১শ’ ২০ একর সমতল ভূমি জুড়ে কমডেকার আয়োজন চলছে। ৬ দিনব্যাপী এ কমডেকা শুরু হবে ৩১ মার্চ থেকে। শেষ হবে ৫ এপ্রিল। তবে অংশগ্রহণকারী ৩০ মার্চ কমডেকার মাঠে এসে উপস্থিত হয়ে রিপোর্ট করবেন। ৩১ মার্চ থেকে শুরু হলেও ১ এপ্রিল ‘কমডেকার’ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে কমডেকার সর্বশেষ প্রস্তুতি পর্যবেক্ষণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া চৌধুরীসহ তিন সচিব। পরে বেলা ১১টায় হাইমচর উপজেলা পরিষদ মিলনায়তনে ১৭টি উপ-কমিটির সমম্বয় সভা অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও স্কাউটের জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, ভূমি সংস্কার আপিল বিভাগের সচিব মাহফুজুর রহমান এবং চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানসহ সংশ্লিষ্টরা সভায় উপস্থিত ছিলেন।

চাঁদপুর জেলা স্কাউটস্ অফিস সূত্রে জানায়, এ কমডেকায় মোট অংশগ্রহণকারী হবে ৭ হাজার ৪শ’। এর মধ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশ থেকে অংশ নেবে প্রায় চারশ’ জন। বাদবাকি ৭ হাজার বাংলাদেশের ৬৪টি জেলার স্কাউট, রোভার স্কাউট সদস্য ও কর্মকর্তারা। ৭ হাজারের মধ্যে সবচে’ বেশি অংশ নেবে চাঁদপুর জেলা থেকে। এ সংখ্যা হচ্ছে মোট ৮শ’। এর মধ্যে স্কাউট ও রোভার স্কাউট সদস্য হচ্ছে সাড়ে ৭শ’ আর কর্মকর্তা হচ্ছেন ৫০ জন।